ঢাকা শুক্রবার, ১৭ মে, ২০২৪, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১

ইফতারের দোয়া  


গো নিউজ২৪ | ইসলাম ডেস্ক প্রকাশিত: মে ২৮, ২০১৭, ০৫:০৫ পিএম আপডেট: মে ২৮, ২০১৭, ১১:০৫ এএম
ইফতারের দোয়া  

হিজরি নবম মাস রমাদান। উর্দু, ফারসি, হিন্দি ও বাংলা উচ্চারণে এটি হয় রমজান। রবিবার থেকে শুরু হচ্ছে বহু প্রতিক্ষিত এই মাহে রমজান। রমজানে ক্ষুধা-তৃষ্ণায়, পাপতাপ পুড়ে ছাই হয়ে রোজাদার নিষ্পাপ হয়ে যায়।  ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য রমজানে রোজা পালন বাধ্যতামূলক। 

ইফতারের দোয়া:

(আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া তাওয়াক্কালতু আ'লা রিজক্বিকা ওয়া আফতারতু বি রাহমাতিকা ইয়া আর্ হামার রা-হিমীন। )

অর্থ: হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্ব দ্বারা ইফতার করছি।

ইফতারের বাংলা দোয়াঃ
হে আল্লাহ তায়ালা আমি আপনার নির্দেশিত মাহে রমাজানের ফরয রোজা শেষে আপনারই নির্দেশিত আইন মেনেই রোজার পরিসমাপ্তি করছি ও রহমতের আশা নিয়ে ইফতার আরম্ভ করছি। তারপর "বিসমিল্লাহি ওয়া'আলা বারাকাতিল্লাহ" বলে ইফতার করা।

ইফতারের গুরুত্ব ও ফজিলত:

ইফতারের সময় হওয়ার সঙ্গে সঙ্গে ইফতার করা উত্তম। ইফতারের কিছুক্ষণ পূর্বেই ইফতার সামনে নিয়ে অপেক্ষা করা এবং যথাসময়ে ইফতার করা সুন্নত। এ ছাড়া ইফতার সামনে নিয়ে যে দোয়া করা হয়, সেই দোয়া আল্লাহর মহান দরবারে গুরুত্বের সঙ্গে কবুল হয় বলে হাদিস শরিফে উল্লেখ রয়েছে।

এ ছাড়া অপর একটি হাদিসে বর্ণিত হয়েছে, রোজাদারের দোয়া আল্লাহর নিকট এতই গুরুত্বপূর্ণ যে তিনি রমজানের সময় আরশ বহনকারী ফেরেশতাদের উদ্দেশে ঘোষণা করেন, ‘রমজানে তোমাদের পূর্বের দায়িত্ব মওকুফ করা হলো, এবং নতুন দায়িত্বের আদেশ করা হলো, তা হলো আমার রোজাদার বান্দাগণ যখন কোনো দোয়া মোনাজাত করবে, তখন তোমরা আমিন! আমিন!! বলতে থাকবে।’

এই হাদিস দ্বারা প্রমাণিত হয় আরশ বহন করার দায়িত্ব পালনের চেয়েও রোজাদারের দোয়ার সঙ্গে আমিন! আমিন!! বলা আল্লাহর কাছে অধিক গুরুত্বপূর্ণ। তাই ইফতারের সময়সহ রমজানের দিনে ও রাতে অধিক পরিমাণে দোয়া মোনাজাত করা অনেক সওয়াব ও সৌভাগ্যের বিষয়।

ইফতারের গুরুত্ব বোঝাতে গিয়ে আল্লাহ বলেন, ‘আমার নিকট সর্বাধিক প্রিয় ওই বান্দাগণ, যারা কালবিলম্ব না করে ইফতার করে।’

মহানবী (সা.) আরও বলেছেন, ‘রোজাদারের জন্য দুটি খুশি। একটি ইফতারের সময়, অপরটি আল্লাহর সঙ্গে সাক্ষাতের সময়’। কাজেই ইফতারের গুরুত্ব ও ফজিলত অপরিসীম।

যেকোনো হালাল খাদ্য বস্তু এমনকি শুধু পানি দিয়েও ইফতার করা যায়। মাগরিবের নামাজের পূর্বে ইফতার করা মুস্তাহাব বা উত্তম। ইফতারের সময় দোয়া পড়া সুন্নত। ‘হে আল্লাহ্! আপনার জন্য আমি রোজা রেখেছি, আপনার রিজিক দ্বারা ইফতার করছি।’

যে ব্যক্তি রোজাদারকে ইফতার করাবে, তার গুনাহ মাফ হয়ে যাবে, সে জাহান্নাম থেকে মুক্তি লাভ করবে। ওই রোজাদারের সওয়াবের সমপরিমাণ সওয়াব সে লাভ করবে। তবে ওই রোজাদারের সওয়াব কম হবে না। যে ব্যক্তি কোনো রোজাদারকে তৃপ্তিসহকারে ইফতার (আহার) করাবে, আল্লাহ তাআলা তাকে জান্নাতে প্রবেশ করার পূর্ব পর্যন্ত তৃষ্ণার্ত করবেন না।


গো নিউজ২৪/এএইচ

ইসলাম বিভাগের আরো খবর
তাবলিগের বিরোধটা আসলে কোথায়

তাবলিগের বিরোধটা আসলে কোথায়

ওয়াজ মাহফিল সরকারিভাবে মনিটরিংয়ের অনুরোধ

ওয়াজ মাহফিল সরকারিভাবে মনিটরিংয়ের অনুরোধ

নামাজের নিয়ত মুখে উচ্চারণ না করলে নামাজ হবে?

নামাজের নিয়ত মুখে উচ্চারণ না করলে নামাজ হবে?

আশুরার দিনে যে দুইটি আমল সবচেয়ে গুরুত্বপূর্ণ

আশুরার দিনে যে দুইটি আমল সবচেয়ে গুরুত্বপূর্ণ

পবিত্র আশুরা ২৯ জুলাই

পবিত্র আশুরা ২৯ জুলাই

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান

‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে মুখরিত আরাফাত ময়দান